শুক্রবার, ২২ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

কোটা সংস্কারের দাবিতে সারা দেশে গণপদযাত্রা

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-04-08 21:05:24

সরকারি চাকুরিতে কোটা সংস্কারের দাবিতে সারা দেশে গণপদযাত্রা কর্মসূচি পালন করেছে চাকুরিপ্রর্থীরা। রোববার (৮ এপ্রিল) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশালসহ সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কারের আন্দোলন করেছে শিক্ষার্থীরা।

দুপুর ২টায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে এই পদযাত্রাটি শুরু হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনের রাস্তা দিয়ে বের হয়ে রাজু স্মৃতি ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে শাহবাগের মোড়ে এসে অবস্থান নেন তাঁরা। শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা শাহবাগের মূল রাস্তায় অবস্থান নেওয়ায় যানজটের সৃষ্টি হয়েছে।

এই কর্মসূচিতে অংশ নিয়েছেন হাজারো শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী। তাঁদের দাবি, বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার করতে হবে। সরকারি চাকুরিতে কোটা সব মিলিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকুরিতে বিভিন্ন ধরনের ৫৫ শতাংশ কোটা ব্যবস্থা বিদ্যমান রয়েছে। বাঁকী ৪৫ শতাংশ নিয়োগ হয়ে থাকে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে থেকে।

এ জন্য এই কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। শিক্ষার্থীরা বলছেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে।

 

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস/ এ আর / এ আই