বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

ইবিতে বৈসাবি উৎসব

ইবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-04-12 22:06:46

পাহাড়ি শিক্ষার্থীদের উদ্যোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শুরু হলো পার্বত্য জনপদের প্রাণের উৎসব ‘বৈসাবি’। বৃহস্পতিবার ভোরে ক্যাম্পাসস্থ মফিজ লেক’র পানিতে ফুল ভাসিয়ে এই উৎসব পালন করে তারা। ৩দিনব্যাপি তিন পর্বের এই উৎসব আজ ‘ফুল বিঝু’ পালনের মাধ্যমে শুরু হয়।

এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত পাহাড়ি শিক্ষার্থীদের মধ্যে চাকমা ও মারমা শিক্ষার্থীরা এই উৎসবে অংশ নেয়।

আইন বিভাগের শিক্ষার্থী নয়ন চাকমা জানায়, ‘বৈসাবি’ আমাদের পার্বত্য অঞ্চলের ঐতিহ্যবাহী সামাজিক উৎসব, এটি সাম্যের জয়গান ও প্রত্যাশার প্রতীক। পুরাতন বর্ষকে বিদায় ও নতুন বর্ষকে স্বাগত জানাতে আমারা যুগ যুগ ধরে এই উৎসব পালন করে আসছি।’

প্রসঙ্গত, চাকমারা এ উৎসবকে ‘বিঝু’, ত্রিপুরারা ‘বৈসুক’ এবং মারমাদের ভাষায় এই উৎসবকে ‘সাংগ্রাই’ বলা হয়। পাহাড়ি এই তিন গোষ্ঠীর উৎসবের নামের আদ্যক্ষর মিলিয়ে নামকরণ করা হয়েছে ‘বৈসাবি’। তিনদিন ব্যাপি এই অনুষ্ঠানকে চাকমাদের ভাষায় প্রথম দিনকে ‘ফুল বিঝু’, দ্বিতীয় দিনকে ‘মূল বিঝু’ এবং তৃতীয় দিনকে ‘নুয়াবঝর’ বা ‘গোজ্যা পোজ্যা’ বলা হয়।

উল্লেখ্য, ১৯৮৫ সাল থেকে পার্বত্য অঞ্চলে বসবাসরত চাকমা, মারমা ও ত্রিপুরা এই তিন সম্প্রদায়ের উদ্যোগে এই উৎসব পালন হয়ে আসছে।

 

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস/ অনি আতিকুর রহমান/ এ আর