বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার প্রস্তাব সংসদীয় স্থায়ী কমিটিতে

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-06-28 21:54:11

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার প্রস্তাব করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সঙ্গে চাকরি থেকে অবসরের বয়সসীমা কমপক্ষে ৬৫ বছর করার প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

বুধবার (২৭ জুন) জাতীয় সংসদ সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই প্রস্তাব করা হয়। কমিটি সভাপতি এইচএন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, রআম উবায়দুল মোক্তাদির চৌধুরী, আব্দুল্লাহ ও খোরশেদ আরা হক।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগ দেওয়া হলে দীর্ঘসূত্রিতা ও অনিয়মের সুযোগ থাকে বিধায় এ পদ্ধতি বাতিল করে স্থানীয়ভাবে ম্যানেজিং কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়ার এবং নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা বাতিল করার সুপারিশও করা হয় এ বৈঠকে।

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে উপজেলার আকার, ইউনিয়ন সংখ্যা ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবং বাস্তব অবস্থা বিবেচনার মাধ্যমে স্কুল-কলেজ সরকারিকরণ করার পরামর্শ দেয় কমিটি।

এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পুরাতন গাড়ি বদলে নতুন গাড়ি এবং উপজেলা সহকারী কমিশনারদের (ভূমি) নতুন গাড়ি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে অর্থ মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করা হয় বৈঠকে।

 

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস/ এইচ আর